আড্ডা, রাজনীতি, প্রেম প্রতিনিয়ত উত্তাপ ছড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। জীবনের কতশত গল্পের সূচনা হয় এখান থেকেই। প্রতিনিয়ত আড্ডায় মেতে ওঠে কত তরুণ প্রাণ। আড্ডা আরো জমিয়ে তোলে এক কাপ চা। চা ছাড়া টিএসসির আড্ডা কল্পনাতীত।

তবে চিরচেনা সাদামাটা টিএসসি এখন অনেকটাই রঙিন। হঠাৎ দেখলে মনে হবে রঙের পসরা বসেছে চারপাশে। নানা রঙে সেজেছে টিএসসির ছোট ছোট দোকানগুলো। রিকশা পেইন্টিং-এর মাধ্যমে বেঞ্চ, দেয়াল, টেবিল এমনকি চায়ের কেটলিও রাঙিয়ে তুলেছেন শিল্পীরা। তারা এর নাম দিয়েছেন ‘চায়ের কাপে রিকশাচিত্র’।

এই উদ্যোগ নিয়েছেন শিরিন আক্তার শিলা। তার আরেকটি পরিচয় তিনি মিস ইউনিভার্স বাংলাদেশ-২০১৯। তার সঙ্গে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন কৃতি শিক্ষার্থী। তারা হলেন চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের সানজিদা জেরিন সিন্থি, পদার্থ বিজ্ঞান বিভাগের সীমান্ত সাহা এবং গ্রাফিক ডিজাইন বিভাগের তাসমিত আফিয়াত আর্নি।

এই কর্মযজ্ঞের আদ্যোপান্ত জানতে কথা হয় জেরিন সিন্থির সঙ্গে। তিনি জানান, টিএসসিতে আড্ডা দেওয়ার সময় প্রায়ই দেখতাম দেকানগুলো খুব নোংরা। ইচ্ছে হতো এসব চেঞ্জ করে সুন্দর করতে। আমার বান্ধবী শিলা। তার আর্ট কালচারের ওপর দুর্বলতা থেকেই এ উদ্যোগটি নেওয়া। শিলার উদ্যোগে আমরা কাজটি শুরু করি। প্রায় ২০টির মতো দোকান আমরা সাজানোর পরিকল্পনা নেই।

রিকশা পেইন্টিং হারিয়ে যাচ্ছে, তাই আমরা এই ফর্মটি বেছে নিয়েছি। এই সংস্কৃতি যেন হারিয়ে না যায় এ জন্য নতুনভাবে কাজটি তুলে এনেছি। এ জন্য পুরান ঢাকার একদল পেইন্টারের সহযোগিতা নিয়েছি আমরা। বলেন সিন্থি।

গত ৬ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করেছেন এই চার শিক্ষার্থী। তার আগে সব পোস্টার, ব্যানার নিজ হাতে দেয়াল থেকে অপসারণ করেছেন। টিএসসিতে বেড়াতে আসা অনেকেই এসব দেখে পুলকিত ও আনন্দিত। অনেকেই ধন্যবাদ জানিয়েছেন এই চিত্রশিল্পীদের।

 

কলমকথা/সাথী